এইডস - অনুচ্ছেদ সম্পর্কে জেনে নিন


আমাদের দেশের শিক্ষার্থীদের সচেতন করতে অনেক সময় পরীক্ষায় এইডস - অনুচ্ছেদ লিখতে আসে। তাই আমি শিক্ষার্থীদের জন্য এইডস - অনুচ্ছেদ যথাযথভাবে লিখার চেষ্টা করেছি। তোমরা যারা পরীক্ষায় এইডস - অনুচ্ছেদ লিখতে চাও আমার পোস্ট তাদের জন্য।

Image

১৯৮৮ সালের পহেলা ১লা ডিসেম্বর থেকে বিশ্ব এইডস দিবস পালন করা হয়ে আসছে। মূলত এইচ আই ভি ভাইরাসের সংক্রমণ থেকে জনগণকে সচেতন করতে এই দিবস পালন করা হয়ে থাকে। প্রিয় শিক্ষার্থী বন্ধুরা, তোমাদের জন্য এইডস - অনুচ্ছেদ নিচে যথাযথভাবে লিখা হল-

এইডস - অনুচ্ছেদ 

এইডস হল মরণব্যাধি জানতে হবে ভাই

এর থেকে বাঁচতে হলে জনসচেতনতা চাই

এইডস হল পুরো বিশ্বব্যাপী একটি ভয়ংকর রোগ যাকে মরণব্যাধি ও বলা হয়। ইংরেজি AIDS এর পূর্ণরূপ হল (Acquired Immuno Deficiency Syndrome) যার বাংলা অর্থ হলো- "অর্জিত প্রতিরক্ষার অভাবজনিত রোগের লক্ষণ সমষ্টি" সংক্ষেপে যাকে এইচ আইভি HIV বলা হয়। HIV এর পূর্ণরূপ হল (Human Immunodeficiency Virus) যার বাংলা অর্থ হলো - "মানব প্রতিরক্ষা অভাব সৃষ্টিকারী ভাইরাস"। আর এই ভাইরাস মানুষের দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয় যার কারণে এইডস আক্রান্ত একজন রোগী খুব সহজে যে কোন সংক্রামক রোগে আক্রান্ত হতে পারে এবং শেষ পর্যন্ত তার মৃত্যু পর্যন্ত হতে পারে।

আরো পড়ুনঃ  মাদক মুক্ত বাংলাদেশ সুস্থ জীবন সুস্থ দেশ - রচনা

১৯৮১ সালে এর সনাক্ত করা হয় মার্কিন যুক্তরাষ্ট্রের লসএঞ্জেলস এ। ১৯৮৩ সালে এআর ভি স্যান ফ্রান্সিসকোর ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের ডক্টর জে লেভির দল এইচআইভির নমুনা সংগ্রহ করেন এবং এর নাম দেন এইডস এসোসিয়েটেড ভাইরাস বা এআরভি। এবং ১৯৮৪ সালে তার এই আবিষ্কার সায়েন্স পত্রিকায় প্রকাশিত করা হয় সেই হিসেবে ১৯৮৪ সালের আগস্ট মাসে এইচআইভি আবিষ্কৃত হয়। এইডস ভাইরাস দ্বারা সংক্রমিত ব্যক্তি সংক্রমণের ১৮ থেকে ৪৫ দিন পরে এইচআইভি সংক্রম সণাক্ত করতে পারা যায় আবার এইচআইভি অ্যান্টিবডি টেস্ট উইন্ডো সংক্রমণের সময় হলো ২৩ থেকে ৯০ দিন পর।

আরো পড়ুনঃ  যৌতুক প্রথা - অনুচ্ছেদ সম্পর্কে জেনে নিন

এইচআইভি ভাইরাস দ্বারা সংক্রামিত হলে রোগীর মধ্যে জ্বর, ফোলা, লিম্ফো নোড, গলার প্রদাহ, ফুসকুড়ি, পেশীতে ব্যথা, অস্বস্তি এবং মুখ ও খাদ্যনালীর ঘা এর মত লক্ষণ দেখা দিতে পারে।বাংলাদেশের স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী বাংলাদেশে এইচআইভি ভাইরাস বহনকারী মানুষের সংখ্যা ১৫ হাজারের বেশি। বিগত ৩৪ বছরের গবেষণায় দেখা যায় যে, বাংলাদেশে এইডস আক্রান্ত রোগী সংখ্যা ১০ হাজার ৯৮৪ জন আর এ পর্যন্ত মৃত্যু হয়েছে ২০৮৬ জনের।

নিরাপদ শারীরিক সম্পর্ক করতে যদি পারেন

এইডস আপনার হবে নাকো এইটা মনে রাখেন।

শেষ কথা

১৯৮৮ সাল থেকে প্রতিবছর পহেলা ১লা ডিসেম্বর বিশ্বে এডস দিবস আন্তর্জাতিক হিসেবে পালন করা হয়ে থাকে। মূলত এইচ আই ভি ভাইরাস বা এর সম্পর্কে জনগণকে সচেতন করতেই দিবসটি পালন করা হয়ে থাকে। তবে জন সচেতনতা বাড়াতে না পারলে এই ভয়াবহ রোগ থেকে বাঁচার সম্ভব নয়।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url