পাঁচ ওয়াক্ত নামাজ মোট কত রাকাত ফরজ - জানুন

প্রতিদিন পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করা ফরজ তবে এই পাঁচ ওয়াক্ত নামাজ মোট কত রাকাত ফরজ তা আমাদের জানা প্রয়োজন কারণ ফরজ হলো অবশ্য পালনীয় ইবাদত। তাই আমাদের অবশ্যই পাঁচ ওয়াক্ত নামাজ মোট কত রাকাত ফরজ জানতে হবে। আর আপনারা যারা পাঁচ ওয়াক্ত নামাজ মোট কত রাকাত ফরজ জানতে চান আমার পোস্ট তাদের জন্য।

Image

প্রিয় সুধী, আপনারা যারা google এ পাঁচ ওয়াক্ত নামাজ মোট কত রাকাত ফরজ জানার জন্য সার্চ করে থাকেন আমি তাদের জন্য আমার এই আর্টিকেল এর মাধ্যমে বিস্তারিত তুলে ধরার চেষ্টা করেছি। নিচে নিচে পাঁচ ওয়াক্ত নামাজ মোট কত রাকাত ফরজ বিস্তারিত তুলে ধরা হলো -

পাঁচ ওয়াক্ত নামাজ মোট কত রাকাত ফরজ 

প্রতিটি সুস্থ এবং বালেগ মুসলিম  মানুষের ওপর প্রতিদিন পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করা ফরজ একটি ইবাদত। প্রতিদিন পাঁচ ওয়াক্ত নামাজ হলো ফজর, যোহর, আসর, মাগরিব এবং এশা। এই পাঁচ ওয়াক্ত নামাজের মধ্যে ফরজ, সুন্নত, নফল এবং ওয়াজিব নামাজ রয়েছে। তবে পাঁচ ওয়াক্ত নামাজের মোট  ফরজ নামাজ হলো - ফজরের দুই ২ রাকাত, জোহরের চার ৪ রাকাত, আসরের চার ৪ রাকাত, মাগরিবের তিন ৩ রাকাত, এশার চার ৪ রাকাত ফরজ নামাজ রয়েছে। 

সব মিলিয়ে পাঁচ ওয়াক্ত নামাজে মোট ১৭ রাকাত ফরজ নামাজ রয়েছে। তবে অনেক আলেমগণ এশার তিন রাকাত বিতর নামাজকে কেউ ফরজ বলেছেন আবার কেউ ওয়াজিব বলে অভিহিত করেছেন। তবে মতানৈক্যে প্রতিদিন পাঁচ ওয়াক্ত নামাজে মোট ১৭ রাকাত ফরজ নামাজ রয়েছে।

নামাজ রাকাত চার্ট/পাঁচ ওয়াক্ত নামাজের তালিকা

নামাজ

সুন্নত

ফরজ

সুন্নত

নফল

বিতের বা ওয়াজিব

নফল

ফজর

0

0

0

0

জোহর

0

0

আসর

0

0

0

0

মাগরিব

0

0

0

এশা

জুমা

0

0


কোন নামাজ কয় রাকাত


দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করা প্রত্যেকটি সুস্থ এবং বালেগ মুসলমানের ওপর ফরজ ইবাদত। তবে পাঁচ ওয়াক্ত ফরজ নামাজের পাশাপাশি আবার বিভিন্ন নফল নামাজ রয়েছে তবে প্রতিদিন পাঁচ ওয়াক্ত ফরজ নামাজে সুন্নত এবং নফল নামাজও রয়েছে। তো আসুন জেনে নেওয়া যাক কোন নামাজ কত রাকাত এবং কি কি।

প্রতিদিন পাঁচ ওয়াক্ত ফরজ নামাজের নাম হলো - ফজর, জোহর, আসর, মাগরিব এবং ইশা।

ফজর

 প্রতিদিন পাঁচ ওয়াক্ত নামাজের মধ্যে ফজর হলো সকালের নামাজ। প্রতিদিন সুবেহ সাদিকের পর অর্থাৎ বর্তমান সময়ে পাঁচ ৫টা তেইশ ২৩ মিনিট থেকে ফজরের নামাজের ওয়াক্ত শুরু হয় এবং ছয় ৬টা চল্লিশ ৪০ পর্যন্ত এই সময় থাকে। তবে নামাজের সময় পরিবর্তনশীল। ফজরের নামাজের প্রথম দুই রাকাত সুন্নত এবং পরের দুই রাকাত ফরজ। তবে ফজরের দুই রাকাত সুন্নত নামাজ বাদ দিয়ে নামাজ আদায় করা যায় না। ফজরের দুই রাকাত সুন্নত নামাজের ফজিলত সম্পর্কে বলা হয়, এই আসমান এবং জমিনের মধ্যে যা কিছু ভাল রয়েছে ফজরের দুই রাকাত সুন্নত নামাজ তার চেয়েও উত্তম।

জোহর

জোহরের নামাজ মূলত ১২ রাকাত। এর মধ্যে প্রথম চার ৪ রাকাত সুন্নত, দ্বিতীয় চার ৪ রাকাত ফরজ, তৃতীয় ৩য় দুই ২ রাকাত সুন্নত এবং চতুর্থ দুই ২ রাকাত নফল নামাজ। জোহরের ওয়াক্ত শুরু হয় দুপুর বারো ১২টা ১২ মিনিট থেকে ৪ঃ০৫ মিনিট পর্যন্ত সময় থাকে। তবে ওয়াক্ত মত নামাজ আদায় করা উত্তম। তবে কারো যদি সমস্যা থাকে তাহলে সে ১২ রাকাত নামাজের স্থলে চার রাকাত ফরজ আদায় করলেও নামাজ আদায় হয়ে যাবে তবে সুন্নত তরফ না করাই উত্তম।

আসর

আসর নামাজ প্রধানত আট ৮ রাকাত। প্রথম চার ৪ রাকাত সুন্নত এবং পরে চার ৪ রাকাত ফরজ। তবে অধিকাংশ মানুষ আসর নামাজের প্রথম চার ৪ রাকাত সুন্নত বাদ দিয়ে পরে চার ৪ রাকাত ফরজ নামাজ শুধু আদায় করেন। তবে উত্তম হলো আসরের চার ৪ রাকাত সুন্নত এবং চার ৪ রাকাত ফরজ আদায় করা। আসর আরবি শব্দ আর এর অর্থ হল বিকেলের শেষ সময় অর্থাৎ যখন সূর্য ঢলে পড়তে শুরু করে তখন আসরের নামাজের ওয়াক্ত শুরু হয়। 

আরো পড়ুনঃ  শবে মেরাজ কি ও কেন জেনে নিন

মূলত আসরের ওয়াক্ত শুরু হয় বর্তমান সময়ে বিকেল ০৪. ০৬ চারটা ছয় মিনিট থেকে শুরু হয় এবং আসরের ওয়াক্ত শেষ হয় পাঁচ ৫টা ৪১ মিনিটে অর্থাৎ সূর্য অস্ত যাওয়ার আগ মুহূর্ত পর্যন্ত আসরের নামাজ আদায় করা যায় তবে ওয়াক্ত মত নামাজ আদায় করা উত্তম।

মাগরিব

মাগরিবের নামাজ মূলত সাত ৭ রাকাত। এর মধ্যে প্রথম তিন ৩ রাকাত ফরজ, দুই ২ রাকাত সুন্নত এবং দুই ২ রাকাত নফল। তবে তিন ৩ রাকাত ফরজ আদায় করলেও মাগরিবের নামাজ আদায় হয়ে যাবে তবে সাত ৭ রাকাত নামাজ পড়া উত্তম। মাগরিবের ওয়াক্ত শুরু হয় বর্তমান সময়ে সন্ধ্যা ৫:৪৫ মিনিট থেকে এবং মাগরিবের ওয়াক্ত শেষ হয় সন্ধ্যা ছয় ৬টা ৫৯ মিনিট পর্যন্ত। মাগরিব অর্থ সূর্য অস্ত যাওয়ার সময় অর্থাৎ সূর্য অস্তমিত যাওয়ার পরপর -

এই নামাজ আদায় করা হয় বলে একে সালাতুল মাগরিবের নামাজ বলা হয়। কারণ সূর্য পুরোপুরি ডুবে যাওয়ার পর মাগরিবের ওয়াক্ত শুরু হয় আর মাগরিবের নামাজের ওয়াক্তের সময় থাকে পশ্চিম আকাশের দিগন্ত লালিমা শেষ হওয়া পর্যন্ত।

ইশা/এশা

এশার নামাজ মূলত ১৭ রাকাত। তবে এই নামাজের সঠিক রাকাত বলা মুশকিল কারণ অনেকেই এশার নামাজ নয় ৯ রাকাত আদায় করেন আবার কেউ ১৫ রাকাত আদায় করেন। তবে এশার নামাজের প্রথম চার ৪ রাকাত সুন্নত, ৪ রাকাত ফরজ, দুই ২ রাকাত সুন্নত, তিন ৩ রাকাত বিতর এবং পরে দুই ২ রাকাত নফল নামাজ অনেকেই আদায় করে থাকেন। এশার নামাজের ওয়াক্ত শুরু হয় বর্তমান সময়ের রাত সাত ৭ টা থেকে ভোর পাঁচ ৫ টা ১৮ মিনিট পর্যন্ত। তবে রাত বারো ১২ টার পূর্বেই এশার নামাজ আদায় করা উত্তম।

পাঁচ ওয়াক্ত নামাজের সুন্নত কত রাকাত

প্রতিদিন পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করা প্রত্যেক মুসলিম নর নার নারীর উপর ফরজ ইবাদত। প্রতিদিন ফরজ নামাজের পাশাপাশি কিছু সুন্নত নামাজ রয়েছে যা আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম নিয়মিত আদায় করেছেন। আর যে নামাজগুলো আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম নিয়মিত আদায় করেছেন এবং বিশেষ প্রয়োজন ছাড়া কখনো ছাড়েননি এমন নামাজ গুলোকে বলা হয় সুন্নতে মুয়াক্কাদা।

আরো পড়ুনঃ লাইলাতুল কদর -  ২৭ শে রমজান সম্পর্কে জেনে নিন

পাঁচ ওয়াক্ত নামাজে সুন্নতে মুয়াকাদা রয়েছে মোট বারো ১২ রাকাত যেগুলো নামাজের আগে এবং পরে পড়া হয়। এই ১২ রাকাত সুন্নত নামাজ হলো-

ফজর নামাজ

ফজর নামাজের ফরজ দুই রাকাত আদায় করার পূর্বে দুই রাকাত সুন্নত আদায় করতে হয় যা সুন্নতে মুয়াক্কাদা। সুন্নত ২ রাকাত।

জোহর নামাজ

জোহর নামাজের চার রাকাত ফরজ নামাজের পূর্বে চার ৪ রাকাত সুন্নত এবং ফরজ চার ৪ রাকাত নামাজের পরে দুই ২ রাকাত সুন্নত এই মোট ছয় ৬ রাকাত সুন্নত নামাজ আদায় করা হয় যা সুন্নতে মুয়াক্কাদা। সুন্নত ৪+২=৬ রাকাত।

মাগরিবের নামাজ

মাগরিবের তিন ৩ রাকাত ফরজ নামাজ আদায় করার পরে দুই ২ রাকাত সুন্নত নামাজ আদায় করা হয় এই সুন্নত নামাজ কেও সুন্নতে মুয়াক্কাদা বলা হয়। সুন্নত ২ রাকাত।

এশার নামাজ

এশার নামাজের চার ৪ রাকাত ফরজের পরে দুই রাকাত সুন্নত নামাজ আদায় করা হয় এই দুই ২ রাকাত সুন্নত নামাজকে সুন্নতে মুয়াক্কাদা বলা হয়। সুন্নত ২ রাকাত।

এই ১২ রাকাত সুন্নত নামাজ সম্পর্কে  তিরমিজির ৬৩৬২ নাম্বার হাদিসে উল্লেখ আছে উম্মে হাবিবা রাযিয়াল্লাহু তা'আলা আনহু বলেন, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, যে ব্যক্তি সারাদিনের এই ১২ রাকাত নামাজ আদায় করে তার জন্য জান্নাতে একটি বাড়ি বানানো হয়। এছাড়াও আসরের চার ৪ রাকাত ফরজ নামাজের পূর্বে চার ৪ রাকাত সুন্নত নামাজ রয়েছে এবং এশার চার ৪ রাকাত ফরজের পূর্বে চার ৪ রাকাত সুন্নত নামাজ রয়েছে যা আদায় করলে অনেক সওয়াব হবে


 তবে বাদ দিলে গোনাগার হবে না। এছাড়া ও রমজান মাসের তারাবির নামাজ আদায় করা ও সুন্নতে মুয়াক্কাদা। আর তারিআতুল ফিতিয়া ৩২৮ নং হাদিসে বলা হয়েছে, সুন্নতে মুয়াক্কাদা নামাজগুলো বিশেষ কারণ ছাড়া নিয়মিত ছেড়ে দেওয়া গুনাহ তবে বিশেষ প্রয়োজন হলে এই নামাজ ছেড়ে দেওয়া যেতে পারে। তবে কারণ ছাড়া এরকম সুন্নত নামাজ যে ব্যক্তি ছেড়ে দিবে তাকে তিরস্কার করা হবে না বা তাকে ফাসিক বা কাফির বলা যাবে না।

পাঁচ ওয়াক্ত নামাজ মোট কত রাকাত

পাঁচ ওয়াক্ত নামাজে মোট ফরজ নামাজ রয়েছে ১৭ রাকাত, সুন্নত নামাজ রয়েছে ১২ রাকাত এবং নফল নামাজ রয়েছে ছয় ৬ রাকাত এবং ওয়াজিব নামাজ রয়েছে তিন ৩ রাকাত সব মিলিয়ে রয়েছে ৩৮ রাকাত। আর এই ৩৮ রাকাত নামাজ ছাড়াও আসরের চার ৪ রাকাত ফরজ নামাজের পূর্বে চার ৮ রাকাত সুন্নত নামাজ রয়েছে এবং এশার চার ৪ রাকাত ফরজ নামাজের পূর্বে চার রাকাত সুন্নত নামাজ রয়েছে। 

ফজর নামাজ - সুন্নত ২+ ফরজ ২=৪ রাকাত।

জোহর নামাজ - সুন্নত ৪+ ফরজ ৪ + সুন্নত ২ + নফল ২ = ১২ রাকাত।

আসর নামাজ - সুন্নত ৪+ ফরজ ৪

মাগরিব নামাজ - ফরজ ৩ + সুন্নত ২ + নফল ২ রাকাত। 

এশার নামাজ  - সুন্নত ৪ + ফরজ ৪ + সুন্নত ২ + নফল ২ + বিতর ৩ + নফল ২ = ১৭ রাকাত।

ফরজ নামাজ কয় রাকাত

প্রতিদিন পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করা ফরজ ইবাদত আর এই নামাজে মধ্যে রয়েছে ফরজ সুন্নত এবং নফল নামাজ তবে প্রতিদিন পাঁচ ওয়াক্ত ফরজ নামাজে ফরজ রয়েছে মোট ১৭ রাকাত।

পাঁচ ওয়াক্ত নামাজের নাম ও সময়

প্রতিদিন পাঁচ ওয়াক্ত নামাজের নাম ও সময় পর্যায়ক্রমে তুলে ধরা হলো -

পাঁচ ওয়াক্ত নামাজের নাম

নামাজের ওয়াক্ত শুরু

নামাজের ওয়াক্ত শেষ

ফজর

৫.২৩ সুবেহ সাদিকের পর

৬.৪০

জোহর

১২.১২

৪.০৫

আসর

৪.০৬

৫.৪১

মাগরিব

৫.৪৫

৬.৫৯

এশা

৭.০০ রাত

৫.১৮ ভোর




এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url