হলি ক্রস স্কুল এন্ড কলেজ - সম্পর্কে জেনে নিন

আমাদের মেয়েদের লেখাপড়া করানোর জন্য সুন্দর পরিবেশ পেতে হলে হলি ক্রস স্কুল এন্ড কলেজ - সম্পর্কে বিস্তারিত জানা প্রয়োজন। কারণ ভালোভাবে পড়াশোনা করতে হলে একটি ভালো প্রতিষ্ঠান প্রয়োজন।হলি ক্রস স্কুল এন্ড কলেজ মেয়েদের জন্য একটি স্বনামধন্য কলেজ। তাই যারা হলি ক্রস স্কুল এন্ড কলেজ - সম্পর্কে জানতে চাও আমার আজকের পোস্টটি তোমাদের জন্য।


Image


প্রিয় শিক্ষার্থী বন্ধুরা তোমরা যারা হলি ক্রস স্কুল এন্ড কলেজ - সম্পর্কে বিস্তারিত জানতে চাও তারা জেনে নাও ঢাকার তেজগাঁয়ে অবস্থিত হলি ক্রস কলেজটি পবিত্র কুরুষ সন্ন্যাসীদের দ্বারা পরিচালিত একটি বেসরকারি কলেজ। নিচে এই হলি ক্রস স্কুল এন্ড কলেজ - সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো-

হলি ক্রস কলেজ

১৯০৫ সালে পয়লা জুন ঢাকার তেজগাঁয়ে প্রতিষ্ঠিত একটি স্বনামধন্য কলেজ হল হলে ক্রস কলেজ হলি ক্রস কলেজ। এই হলি ক্রস কলেজটি পবিত্র কুরুস সন্ন্যাসীদের দ্বারা পরিচালিত একটি ক্যাথলিক উচ্চ মাধ্যমিক কলেজ। এ কলেজটি অবস্থিত হয়েছে ঢাকার তেজগাঁও এলাকায়। এখানে মানবিক, বাণিজ্য বা ব্যবসায় শাখা এবং বিজ্ঞান বিভাগের শিক্ষাদান করা হয়। সন্ন্যাসিনী শিখা গোমেজ এই কলেজের বর্তমান অধ্যক্ষ।

হলি ক্রস কলেজের ইতিহাস

১৯৪৭ সালে দেশ বিভাগের পর ঢাকায় মেয়েদের পড়ালেখা করার মতো তেমন প্রতিষ্ঠান ছিল না তাই পূর্ব পাকিস্তান সরকার মেয়েদের জন্য এটি কলেজ প্রতিষ্ঠার জন্য আর্যবিশপ গ্রেইনার সি এস সি পূর্ব পাকিস্তানের মেয়েদের শিক্ষা বিস্তারে পবিত্র কুরুস সংঘের সিস্টারদের বিশেষভাবে অনুরোধ জানান। ১৯৫০ সালের পহেলা নভেম্বর থেকে হলি ক্রসের যাত্রা শুরু হয়। যাত্রাকালে এই কলেজে ছাত্রী ছিল মাত্র ৫ জন। ১৯৫০ সালের পয়লা নভেম্বর থেকে এই কলেজের দায়িত্ব পালন করেন সিস্টার আগস্টিন মারি।

এবং তিনি ১৯৫০ সালের ১ লা নভেম্বর থেকে ১৫৬৬ সাল পর্যন্ত প্রায় ১৬ বছর দায়িত্ব পালন করেন। এই কলেজের দ্বিতীয় অধ্যক্ষ হিসেবে দায়িত্ব গ্রহণ করেন সিস্টার জোসেফ মেরি। ১৯৭১ সাল থেকে ১৯৭২ সাল পর্যন্ত এই দুই বছর মিসেস গার্টি আব্বাস অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেন। এর পরবর্তী বিভিন্ন সময়ে যারা দায়িত্ব পালন করেছেন তারা হলেন সিএসসি সিস্টার, জোসেফ মেরি, সিস্টার জোয়ান, সিস্টার রোজ বার্নাড ২০১০ সালের পয়লা জুলাই থেকে সিস্টার শিখা গোমেজ সিএসসি কলেজের অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করছেন।


এই কলেজ যাত্রা শুরু করে মাত্র পাঁচ ৫ জন ছাত্রী নিয়ে এবং শুরুতে এখানে শুধু মানবিক বিভাগ চালু ছিল। ১৯৬২ সাল থেকে এই কলেজে বিজ্ঞান বিভাগ চালু করা হয় এবং ঢাকা বোর্ডের অধীনে তা চালু করা হয়। পরবর্তীতে ২০০৫ সাল থেকে এই কলেজে ব্যবসায় বাণিজ্য শাখা চালু করা হয়। বর্তমানে হলি ক্রস কলেজের ছাত্রী সংখ্যা ২৫00 জন। ১৯৫৪ সাল থেকে এ কলেজে বিএ ক্লাস চালু ছিল কিন্তু তা বন্ধ করে দেয়া হয় ১৯৭০ সাল থেকে। ১৯৫২ সাল থেকে এই কলেজের ছাত্রী হোস্টেল ছিল কিন্তু এখন আর হোস্টেল চালু নেই।

তবে শুরুর কিছুদিন পর থেকে ১৯৭১ সাল পর্যন্ত এই কলেজে ইংরেজি মাধ্যমিক চালু ছিল। ১৯৭২ সাল থেকে বন্ধ করে দেয়া হয় এবং এই কলেজে বাংলা মাধ্যম কলেজ হিসাবে পরিচিতি লাভ করে। ২০০৮ সালের পূর্বে কলেজে শুধু একটি মাত্র শিফট চালু ছিল পরবর্তীতে ২০০৮ সাল থেকে এই কলেজে দ্বিতীয় শিফট চালু করা হয়। ২০১৮ সালে কলেজে নতুন ভবন নির্মিত হয় এই নবনির্মিত ভবনসহ অডিটোরিয়াম উদ্বোধন করা হয়। এই কলেজে বর্তমানে ৪৫ জন দক্ষ শিক্ষক রয়েছেন। ১৯৭৫ সালে এই কলেজের রজত জয়ন্তী ও ২০০০ সালে এ কলেজের সুবর্ণ জয়ন্তী পালিত হয়।
হলি ক্রস কলেজের অবকাঠামো


এই কলেজে দুইটি ভবন রয়েছে। একটি তিন ৩ তলা ভবন ও একটি সাত ৭ তলা ভবন। এছাড়াও রয়েছে লাইব্রেরী, অডিটোরিয়াম ও খেলার মাঠ। হলি ক্রস কলেজ - সম্পর্কে বিস্তারিত জেনে নিন

হলি ক্রস কলেজের মোট আসন সংখ্যা

হলি ক্রস কলেজে প্রতিটি বিভাগের জন্য নির্ধারিত আসন সংখ্যা রয়েছে নিমনেতা পর্যায়ক্রমে তুলে ধরা হলো -

মানবিক শাখা - ২৭০ জন

বাণিজ্য শাখা - ২৮০ জন

বিজ্ঞান শাখা - ৭৫০ জন

সর্বমোট শিক্ষার্থীর সংখ্যা ১৩০০ জন

কলেজের ইউনিফর্ম

এই কলেজের নির্দিষ্ট ইউনিফর্ম রয়েছেযেমন

  • ফ্রক সাদা

  • সালোয়ার সাদা

  • জুতা সাদা

  • মোজা সাদা

  • এক কথায় এই কলেজের ইউনিফর্ম সাদা

হলি ক্রস কলেজে আবাসন

বর্তমানে হলি ক্রস কলেজে কোন আবাসন ব্যবস্থা নেই। তবে কলেজের আশেপাশে কিছু ব্যাক্তি মালিকানাধীন হোস্টেল বা ম্যাচ রয়েছে যেখানে ছাত্রীরা অনায়াসে থাকতে পারে।  হলি ক্রস কলেজ - সম্পর্কে বিস্তারিত জেনে নিন

হলি ক্রস কলেজে পরিবহন ব্যবস্থা

কলেজের নিজস্ব কোন পরিবহন ব্যবস্থা নেই। তবে কিছু মাইক্রোবাস রয়েছে ছাত্রীরা ইচ্ছে করলে নির্দিষ্ট ফি প্রদান করে এই মাইক্রোবাসে চলাচল করতে পারে।


হলি ক্রস কলেজে ক্লাসের সময়সূচি

হলি ক্রস কলেজে দুই শিট চালু আছে। মানবিক এবং বাণিজ্য বিভাগের জন্য সকাল আট ৮টা থেকে দুপুর  ১২:৪0 পর্যন্ত এবং বিজ্ঞান বিভাগের জন্য দুপুর এক ১ টা থেকে বিকেল পাঁচ ৫ টা পর্যন্ত এবং ব্যবহারিক ক্লাস বিজ্ঞান বিভাগের জন্য ব্যবহারিক ক্লাস দুপুর একটা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত।

হলি ক্রস কলেজ কি সরকারি

হলি ক্রস কলেজ সরকারি নয়। এই কলেজ সম্পূর্ণ বেসরকারি। এই কলেজে মাসে ২০০০ টাকা বেতন পরিশোধ করে পড়ালেখা করতে হয়। এ কলেজটি পবিত্র কুরুস সন্ন্যাসীদের দ্বারা পরিচালিত হয়ে থাকে।

হলি ক্রস কলেজ কোথায়

হলি ক্রস কলেজটি ঢাকার তেজগাঁয়ে অবস্থিত। তবে রাজশাহী জেলাতেও হলি ক্রস এর একটি শাখা রয়েছে।  হলি ক্রস কলেজ - সম্পর্কে বিস্তারিত জেনে নিন

হলি ক্রস কলেজের খরচ

এই কলেজের মাসিক বেতন ২০০০ টাকা। ভর্তি ফি মানবিক ও বাণিজ্য বিভাগের জন্য ১৩৬০ টাকা বিজ্ঞান বিভাগের ১৫০০০ হাজার টাকা। মানবিক ও বাণিজ্য বিভাগের জন্য ১৪ হাজার টাকা এবং বিজ্ঞান বিভাগের জন্য ১৫000 টাকা।

হলি ক্রস কলেজে ভর্তি আবেদনের যোগ্যতা

মানবিক বিভাগঃ এসএসসি পরীক্ষায় জিপিএ তিন ৩ পয়েন্ট ০০ হতে ৫.০০ প্রাপ্ত

ব্যবসায় শিক্ষাঃ এসএসসি পরীক্ষায় জিপিএ ৪.০০ ০০ হতে ৫.০০ প্রাপ্ত

বিজ্ঞান বিভাগঃ এসএসসি পরীক্ষায় জিপিএ ৫.০০ থাকতে হবে এবং উচ্চতর গণিত ও বায়োলজি অবশ্যই থাকতে হবে।

হলি ক্রস কলেজের ভর্তির আবেদন প্রক্রিয়া

বাংলাদেশের সকল কলেজের মতো হলি ক্রস কলেজেও ভর্তির আবেদন প্রক্রিয়া অনলাইনের মাধ্যমে সম্পন্ন করা হয়। কলেজের নির্ধারিত ওয়েবসাইটে প্রবেশ করে আবেদন করতে হবে। ওয়েবসাইট ঠিকানা     www.hcc.edu.bd ।  এই ওয়েবসাইটে প্রবেশ করে সকল তথ্য পুরন করে সাবমিট করতে হবে। আবেদন ফি ৩০০ টাকা যা বিকাশ, নগদ, রকেটের মাধ্যমে প্রদান করতে হবে।

হলি ক্রস কলেজে ভর্তি পরীক্ষার নিয়ম

হলি ক্রস কলেজে পরীক্ষা দিয়ে মেধা তালিকায় টিকতে হবে তারপরে এখানে ভর্তি হওয়া যাবে। এখানে পরীক্ষার বিষয়গুলো হলো-

মানবিক বিভাগঃ বাংলা, ইংরেজি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, ইতিহাস, ভূগোল ও সাধারণ জ্ঞান।

বাণিজ্য বিভাগঃ বাংলা, ইংরেজি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, গণিত, একাউন্টিং, ফিনান্স এন্ড ব্যাংকিং  ও সাধারণ জ্ঞান।.

বিজ্ঞান বিভাগঃ বাংলা, ইংরেজি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, পদার্থ, রসায়ন, জীববিজ্ঞান, উচ্চতর গণিত  ও সাধারণ জ্ঞান।


হলি ক্রস কলেজে ভর্তির সময় প্রয়োজনীয় কাগজপত্র



হলি ক্রস কলেজে মেধা তালিকায় টিকার পরে তোমাদের ভর্তি হতে যে কাগজগুলো প্রয়োজন হবে সেগুলো হল-

আবেদনের প্রেমেন্ট সিলিপ

আবেদনপত্রের প্রিন্ট কপি

এসএসসি এডমিট কার্ড

এস এস সি রেজিস্ট্রেশন কার্ড

অনলাইন ট্রান্সক্রিপ্ট এর কপি

হলি ক্রস কলেজে কি মেয়েরা পড়ে?

অনেকের মনে প্রশ্ন জাগে হলি ক্রস কলেজে শুধু মেয়েরা পড়াশোনা করে কিনা! আপনারা যারা জানতে চান হলি ক্রস কলেজ সম্পর্কে আমি তাদের জন্য বলছি, হ্যাঁ হলি ক্রস কলেজে শুধু মেয়েরা পড়াশোনা করে। ব্রিটিশ এর কাছ থেকে ভারত ভাগের পর ঢাকার মেয়েদের পড়াশোনা করার জন্য আর্য বিশপ লরেন্স গ্রেইনার সিএসসি পূর্ব পাকিস্তানের মেয়েদের শিক্ষা বিস্তারের জন্য পবিত্র কুরুস সংঘের বা হলি ক্রস সিস্টারদের বিশেষভাবে অনুরোধ জানানো হয়

আরো পড়ুনঃ  সিজিপিএ (CGPA) ও জিপিএ (GPA) সম্পর্কে বিস্তারিত জেনে নিন

পূর্ব পাকিস্তানের মেয়েদের জন্য একটি কলেজ প্রতিষ্ঠার জন্য। আর এরই পরিপ্রেক্ষিতে ঢাকার তেজগাঁয়ে এই হলি ক্রস নামক স্কুল এন্ড কলেজ প্রতিষ্ঠিত হয় যেখানে শুধু মেয়েরা পড়াশোনা করে এবং এই কলেজটি ১৯০৫ সালের পহেলা ১লা নভেম্বর প্রথম যাত্রা শুরু করে মাত্র পাঁচ ৫ জন ছাত্রী নিয়ে। আর বর্তমানে এটি দেশের একটি সেরা কলেজ হিসেবে পরিচিত।

হলি ক্রস কলেজের মূল লক্ষ্য কি?

প্রতিটি প্রতিষ্ঠান তৈরীর পেছনে একটি উদ্দেশ্য এবং লক্ষ্য থাকে কোন কিছুই এমনি এমনি তৈরি করা হয় না। তেমনি হলি ক্রস কলেজে প্রতিষ্ঠার পেছনেও মূল লক্ষ্য আছে আর তা হল তরুণ শিক্ষার্থীদের মনে বিষয় গত ধারণার বিস্তৃতি সাধনের জন্য তারা আধুনিক উপকরণসমৃদ্ধ প্রযুক্তি বিষয়ক একটি মান সম্মত শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলা ছিল হলি ক্রস কলেজ প্রতিষ্ঠার প্রধান লক্ষ্য এবং উদ্দেশ্য। আর এই লক্ষ্য পূরণের জন্যই ১৯০৫ সালে ঢাকায় হলি ক্রস স্কুল এবং কলেজ প্রতিষ্ঠিত হয় যা শুধু মেয়েদের জন্যই প্রতিষ্ঠা করা হয়।

হলি ক্রস কলেজে পড়ার খরচ কত

প্রতিটি কলেজে পড়াশোনার করার জন্য একটি নির্ধারিত খরচ রয়েছে তেমনি হলি ক্রস কলেজেও কিছু খরচ রয়েছে যা আপনাকে পড়াশোনা করতে হলে তা পরিশোধ করতে হবে। যেমন - কলেজের বার্ষিক ফি আপনাকে দিতে হবে প্রতিবছর ৩৫০০ টাকা এবং ছাত্রী নিবাসের জন্য আপনাকে দিতে হবে ৬৫০০ শত টাকা। এছাড়াও আপনি যদি প্রাইভেট টিউশন নিতে চান তাহলে সেক্ষেত্রে আপনাকে দিতে হবে প্রতিটি বিষয়ের জন্য এক থেকে দেড় হাজার টাকা। এ হিসেবে আপনার প্রতি মাসে খরচ ধরে নিতে হবে ৩০০০ থেকে ৪ হাজার টাকা।

শেষ বক্তব্য

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা, আমি তোমাদের হলে ক্রস কলের সম্পর্কে অনেক কিছু জানানোর চেষ্টা করেছি। আমি আশা করি আমার এই লেখা তোমাদের অনেক উপকারে আসবে। তোমরা সঠিক তথ্য জেনে হলি ক্রস কলেজে ভর্তির আবেদন করতে পারবে এবং ভালোভাবে পরীক্ষায় উত্তীর্ণ হয়ে এই কলেজে ভর্তি হতে পারবে।  হলি ক্রস স্কুল এন্ড কলেজ - সম্পর্কে  বিস্তারিত জেনে নিন



এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url