সুখী মানুষ - অনুচ্ছেদ সম্পর্কে জেনে নিন

সুখ বলতে বোঝানো হয় সমৃদ্ধি, উন্নতি এবং সুস্থতা আর সুখী মানুষ তাকে বলা হয় যে অন্যের আনন্দে নিজেকে সুখী মনে করে। আমাদের শিক্ষার্থীদের বিভিন্ন পরীক্ষায়  সুখী মানুষ - অনুচ্ছেদ লিখতে আসে তাই আমি  সুখী মানুষ - অনুচ্ছেদ যথাযথভাবে লিখার চেষ্টা করেছি। তোমরা যারা পরীক্ষায়  সুখী মানুষ - অনুচ্ছেদ লিখতে চাও আমার পোস্ট তাদের জন্য।

Image

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা, তোমরা যে শ্রেণীতেই পড়াশোনা করো না কেন, আমার এই  সুখী মানুষ - অনুচ্ছেদ তোমাদের জন্য যথাযথভাবে লিখার চেষ্টা করেছি। তাই তোমরা যে কোন পরীক্ষায়  সুখী মানুষ - অনুচ্ছেদ লিখতে পারো। 

সুখী মানুষ - অনুচ্ছেদ 


অন্যের ভালো দেখে খুশি যে জন হয়,

এই পৃথিবীতে সেই তো সুখী মানুষ হয়।

সুখ বলতে বোঝানো হয়ে থাকে মানুষের মনের অনুভূতি। সুখ হচ্ছে একটি মানসিক অবস্থা যেখানে অনুভূতি, ভালোবাসা, পরিতৃপ্তি, আনন্দ, উল্লাস স্বাভাবিকভাবে নিয়ন্ত্রিত হয়। এক কথায় সুখের সংজ্ঞা দেওয়া যদিও কঠিন ব্যাপার কারণ সুখের পরিমাপ নির্ধারণ করা আসলেই কঠিন। সুখী মানুষ তারা যারা জীবনে অল্প কিছু নিয়েই পরিতিপ্ত এবং নিজের অবস্থান নিয়েই সন্তুষ্টি প্রকাশ করে। তবে অনেক সময় মানুষের ব্যক্তিগত পরিস্থিতি, সামাজিক মর্যাদা, প্রতিপত্তি এবং বংশগত কিছু বৈশিষ্ট্য রয়েছে যা অনেক সময় মানুষের সুখকে প্রভাবিত করে থাকে।

আরো পড়ুনঃ একজন কৃষকের জীবন - অনুচ্ছেদ সম্পর্কে জেনে নিন

যারা সমাজে সুখী মানুষ তারা সমাজের বিভিন্ন শ্রেণীর মানুষদের সাহায্য সহযোগিতা করে থাকে যার কারণে তাদের বন্ধুত্ব হয়ে ওঠে শক্তিশালী। অধিকাংশ মানুষের চাওয়া হল সুখ। মানুষের জীবনে যেন সুখ শব্দটাই আসল সাফল্য। আসলে মানুষের সুখ কিসে হয় সে সেটা আবিষ্কার করতেই পারে না তাই অন্যের সুখ দেখে মানুষ এই পথেই আবেগে ছুটে বেড়ায়। তবে সুখী মানুষের কিছু বৈশিষ্ট্য রয়েছে যেগুলো মানুষ নিজের মধ্যে আয়ত্ত করতে পারলে তবে সে হবে সুখী মানুষ। এগুলো হলো-

আরো পড়ুনঃ  স্মৃতিসৌধ - অনুচ্ছেদ  সম্পর্কে জেনে নিন

নিজেকে জাগিয়ে তোলা, কৃতজ্ঞতার চর্চা করা, সঠিক সময়ে কাজ শেষ করা, নিজেকে হাসি খুশি রাখা অর্থাৎ প্রাণ খুলে হাসতে শেখা, বাইরে বের হওয়া, নিয়মিত শরীর চর্চা করা, নিজেকে সুখী মানুষ ভেবে কল্পনা করা। কমেডি অভিনেতা স্টিম হার্ভে হাসিকে সাফল্যের মূল কারণ হিসেবে উল্লেখ করেছেন। এককথায় সুখী মানুষ হতে হলে হাসি খুশি থাকা প্রয়োজন। 

সুখী মানুষ হতে তাও যদি তুমি, 

অল্পতে তুষ্ট হও অন্যের থাক পাহাড় সমান ভূমি।

শেষ কথা

প্রতিযোগিতার এই যুগে "সুখী মানুষ" মানুষের মনে একটি ঝাপসা ধারণা কারণ ভিন্ন ভিন্ন লোকের কাছে সুখ শব্দটার অর্থ ভিন্ন ভিন্ন। আর সুখী হওয়ার জন্য মানুষ চ্যালেঞ্জ নিয়ে এগিয়ে চলেছে। তবে মানব জীবনের সুস্থতা, জীবনের মান - সমৃদ্ধি সবকিছু মিলিয়ে যে পরিপূর্ণ সেই হলো আসলে সুখী মানুষ।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url