স্মৃতিসৌধ - অনুচ্ছেদ সম্পর্কে জেনে নিন

বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের কথা স্মরণে আসলেই আমাদের মনে পড়ে স্মৃতিসৌধের কথা। আমাদের শিক্ষার্থীদের বিভিন্ন পরীক্ষায় স্মৃতিসৌধ - অনুচ্ছেদ লিখতে আসে তাই আমি স্মৃতিসৌধ - অনুচ্ছেদ যথাযথভাবে লিখার চেষ্টা করেছি। তোমরা যারা পরীক্ষায় স্মৃতিসৌধ - অনুচ্ছেদ লিখতে চাও আমার পোস্ট তাদের জন্য।

Image

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা, নিচে তোমাদের জন্য স্মৃতিসৌধ - অনুচ্ছেদ বিস্তারিতভাবে লিখা হলো -

স্মৃতিসৌধ - অনুচ্ছেদ 


রক্ত দিয়েছি দেশের জন্য -

মরতে শিখিয়েছি মোরা,

মোদের রক্তে স্মৃতিসৌধ -

এটাই সত্যি কথা।

বাংলাদেশের জাতীয় স্মৃতিসৌধ বাংলাদেশের মহান স্বাধীনতা যুদ্ধে নিহত মুক্তিযোদ্ধা ও সাধারণ বাঙালির স্মৃতিচারণের উদ্দেশ্যে নিবেদিত একটি স্মারক স্থাপনা। এই স্মৃতিসৌধ বাংলাদেশের রাজধানী ঢাকা থেকে ৩৫ কিলোমিটার উত্তর পশ্চিমে সাভারে অবস্থিত। এই জাতীয় স্মৃতিসৌধের সাতটি স্তম্ভ বা খাঁজ রয়েছে যা ১৯৫২ সালের ভাষা আন্দোলন থেকে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ পর্যন্ত যে ৭টি আন্দোলন হয়েছিল তার স্মৃতিকে নির্দেশ করে। 

আরো পড়ুনঃ  অদম্য অগ্রযাত্রায় বাংলাদেশ - রচনা সম্পর্কে জেনে নিন

বাংলাদেশের মহান মুক্তিযোদ্ধাদের অসামান্য ত্যাগ এবং শৌর্যের স্মৃতি হিসেবে এখনো এই স্মৃতিসৌধ ঢাকার সাভারে দাঁড়িয়ে আছে। এই স্মৃতিসৌধের সবচেয়ে উঁচু স্তম্ভ বা খাঁজ যার উচ্চতা ১৫০ ফুট এবং এই স্তম্ভ দিয়ে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধকে বোঝানো হয়েছে এবং সবচেয়ে নিচের বা ছোট খাঁজ দিয়ে ১৯৫২ সালের ভাষা আন্দোলনকে বোঝানো হয়েছে। সৈয়দ মাইনুল হোসেন এই স্মৃতিসৌধের নকশা প্রণয়ন করেছেন আর ঢাকার সাভারে অর্থাৎ 

এই স্থানে স্মৃতিসৌধ করার মূল কারণ হলো এখানে মহান মুক্তিযুদ্ধে নিহত ১০ টি গণকবর রয়েছে। আর এই মুক্তিযোদ্ধাদের স্মরণ করতে এখানে স্মৃতিসৌধ নির্মাণ করা হয়েছে। এই স্মৃতি সৌধের প্রাচীর গুলোর মাঝখানে একটি ভাঁজ দ্বারা কোনা আকৃতির এবং একটির পর একটি সারিবদ্ধ ভাবে বসানো হয়েছে। সমগ্র ও স্মৃতিসৌধ ৩৪ হেক্টর বা ৮৪ একর জমি জুড়ে বিস্তৃত। স্মৃতিসৌধকে ঘিরে রয়েছে আরও ১০ হেক্টর বা ২৪ একর এলাকা জুড়ে বৃক্ষরাজিতে পরিপূর্ণ একটি সবুজ বলয়।

আরো পড়ুনঃ বাংলাদেশের জাতীয় পতাকা - অনুচ্ছেদ সম্পর্কে জেনে নিন 

১৯৮২ সালের ২৬ শে ডিসেম্বর প্রেসিডেন্ট এরশাদ বাংলাদেশের এই স্মৃতিসৌধ উদ্বোধন করেন। আমাদের এই মহান স্মৃতিসৌধের স্থপতি মইনুল ২০১৪ সালের ১০ নভেম্বর হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন। প্রতিবছর বাংলাদেশের এই মহান মুক্তিযোদ্ধাদের এবং শহীদদের স্মরণে আমরা জাতীয় স্মৃতিসৌধে পুষ্প স্তবক ক অর্পণ করি

রক্তের দামের স্মৃতিসৌধে-

প্রতিটি কোনায় গাঁথা,

বিজয় উল্লাসে নাম রাখিব-

আমার সোনার বাংলা।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url