ভিক্টোরিয়া মেমোরিয়াল ভ্রমণ - সম্পর্কে জেনে নিন

ভিক্টোরিয়া মেমোরিয়াল  ভ্রমণ আপনার মনকে আরো উৎফুল্ল করবে। আপনি যদি কলকাতা ভ্রমণ করে থাকেন তাহলে অবশ্যই ভিক্টোরিয়া মেমোরিয়াল  ভ্রমণ করে আসতে পারেন কারণ ভিক্টোরিয়া মেমোরিয়াল  ভ্রমণ আপনাকে ব্রিটিশ সাম্রাজ্যের কথা স্মরণ করিয়ে দিবে।

Image

কলকাতা শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত ভিক্টোরিয়া মেমোরিয়াল আজও কলকাতা শহরকে প্রাণবন্ত করে। আর ভিক্টোরিয়া মেমোরিয়াল  ভ্রমণ আপনাকে আরো আনন্দ দিতে পারবে তাই আপনি অবশ্যই ভিক্টোরিয়া মেমোরিয়াল  ভ্রমণ করুন।

ভিক্টোরিয়া মেমোরিয়াল  ভ্রমণ

ঘুরে আসুন রানী ভিক্টোরিয়া মেমোরিয়াল স্মৃতিসৌধ। আপনি রানী ভিক্টোরিয়া মেমোরিয়াল স্মৃতিসৌধে যা দেখতে পাবেন তার কিছু ছবি এখানে দেয়া হলো। ছবিগুলো রানী ভিক্টোরিয়া মেমোরিয়াল স্মৃতিসৌধ থেকে সংগৃহীত।

আপনি রানী ভিক্টোরিয়া মেমোরিয়াল স্মৃতিসৌধের প্রবেশ পথের প্রথম ফটো কে এই কারুকার্য গুলো দেখতে পাবেন।






















এরপর আপনাকে স্ক্যান করে ভেতরে প্রবেশ করানো হবে অবশ্য এখানকার ছবি ওঠানো নিষেধ আছে তাই আপনাদের সামনে কোন ছবি দিতে পারলাম না।


নিচের এই ছবিগুলো রানী ভিক্টোরিয়া মেমোরিয়াল স্মৃতিসৌধের নিচ তলার গ্যালারির দৃশ্যের কিছু অংশ বিশেষ





























































    


ভিক্টোরিয়া মেমোরিয়াল কত সালে প্রতিষ্ঠিত হয়



ভিক্টোরিয়া মেমোরিয়াল ১৯০৫ সালে তৈরি করা শুরু হয় এবং ১৯২১ সালে এর নির্মাণ কাজ শেষ হয়। এই ভিক্টোরিয়া মেমোরিয়াল স্মৃতিসৌধটি ৬৪২১ জমির উপরে প্রতিষ্ঠিত হয়। ২২১ সাল থেকে এটা জনসাধারণের জন্য উন্মুক্ত ছিল কিন্তু ২০০৪ সাল থেকে হাইকোর্টের জারি করার রুল অনুযায়ী জনসাধারণের জন্য ফি এর ব্যবস্থা করা হয় পূর্বে এর কি ছিল ১০ টাকা বর্তমানে ভারতীয় জনসাধারণের জন্য এর ফি ৩০ টাকা এবং ফরেনারদের বা পর্যটকদের জন্য ১০০ টাকা ফি নির্ধারণ করা হয়েছে।

ভিক্টোরিয়া মেমোরিয়াল কোন জেলায় অবস্থিত


ভিক্টোরিয়া মেমোরিয়াল স্মৃতিসৌধ তৎকালীন ভারতের রাজধানী কলকাতায় অবস্থিত কলকাতার ময়দান নামক স্থানে কুইন সোয়েতে শহরের সবচেয়ে বড় সবুজের উপর অবস্থিত এই ভিক্টোরিয়া মেমোরিয়াল স্মৃতিশক্তি কলকাতার দর্শনের স্থানের মধ্যে প্রথম টেনে এই ভিক্টোরিয়া মেমোরিয়াল এর অবস্থান যা এ মানুষ এক পলক দেখার জন্য ছুটে যায় কলকাতার ময়দান চত্বরে। একে আবার কলকাতার পার্ক স্টিট বলা হয় ইংল্যান্ডের রানী ভিক্টোরিয়ার নামে তৈরি এই মেমোরিয়াল টি আগাগোড়া শ্বেত পাথর দিয়ে তৈরি একে আবার জাদুঘর বলা হয় আবার একে জাতীয় প্রদর্শনী জাদুঘর ও বলা হয়ে থাকে।

ভিক্টোরিয়া মেমোরিয়াল স্মৃতিসৌধ কে প্রতিষ্ঠা করেন


রাজা পঞ্চম জর্জ এই ভিক্টোরিয়া মেমোরিয়াল স্মৃতিসৌধের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। ১৯০১ সালে ভিক্টোরিয়া মেমোরিয়াল স্মৃতিসৌধ নির্মাণের প্রস্তাব গৃহীত হয় এবং পুরো পাঁচ বছর ধরে এই স্মৃতিসৌধ নির্মাণের নকশা তৈরি সহ অন্যান্য কাজ শুরু হয়। এরপর ১৯০৬ সালের জানুয়ারি মাস থেকে শুরু হয় এই স্মৃতিসৌধ নির্মাণের কাজ এবং ১৯২১ সালে এই নির্মাণ কাজ শেষ হয় এই নির্মাণ কাজ করতে সময় লেগেছিল দীর্ঘ ১৫ বছর ২০২১ সাল থেকে জনসাধারণের জন্য এর জাদুঘর উন্মুক্ত করে দেয়া হয়।

ভিক্টোরিয়া মেমোরিয়াল স্মৃতিসৌধ কবে বন্ধ থাকে


আপনি যদি কলকাতা শহরে গিয়ে থাকেন তাহলে অবশ্যই ভিক্টোরিয়া মেমোরিয়াল স্মৃতিসৌধ দেখে আসার চেষ্টা করবেন। তবে আপনি অনেক কষ্ট করে সেখানে গিয়ে যদি দেখেন ভিক্টোরিয়া মেমোরিয়াল খোলা নেই তাহলে আপনার মন খারাপ হয়ে যাবে তাই সপ্তাহের কোন দিন খোলা থাকে এবং কোন দিন বন্ধ থাকে তা আপনাকে অবশ্যই জেনে তারপর সেখানে যেতে হবে। আপনি যদি ভিক্টোরিয়া মেমোরিয়াল স্মৃতিসৌধে যেতে চান তাহলে জেনে নিন কোন দিন বন্ধ থাকে। ভিক্টোরিয়া মেমোরিয়াল স্মৃতিসৌধ প্রতি সোমবার বন্ধ থাকে। আপনি যদি ভিক্টোরিয়া মেমোরিয়াল স্মৃতিসৌধ দেখতে চান তাহলে আপনাকে অবশ্যই সোমবার বাদে সপ্তাহের অন্য যে কোনদিন যেতে হবে।

ভিক্টোরিয়া মেমোরিয়াল কি ধরনের জাদুঘর


ভিক্টোরিয়া মেমোরিয়াল ভারত সরকার নিয়ন্ত্রিত একটি স্মৃতিসৌধ। আপনি যদি এখানে যান তাহলে এটি দেখে আসতে পারেন। ভিক্টোরিয়া মেমোরিয়াল আসলে ব্রিটিশ সরকারের স্মৃতি জড়িত জাদুঘর। ভিক্টোরিয়া মেমোরিয়াল জাদুঘর রানী ভিক্টোরিয়ার স্মৃতি বিজড়িত একটি জাদুঘর। এখানে আপনি ব্রিটিশ শাসনের সমস্ত কিছু দেখতে পাবেন। ব্রিটিশ শাসনামলের অনেক তথ্যচিত্র আপনি এখানে গেলে দেখতে পাবেন কারণ এখানে প্রতিনিয়ত প্রজেক্টর এর মাধ্যমে প্রদর্শিত হয়ে থাকে। এই জাদুঘরে রয়েছে ২৫ টি গ্যালারি এই গ্যালারিতে প্রদর্শিত হয় ব্রিটিশ শাসন আমলের সমস্ত তথ্যচিত্র যা আপনাকে মুগ্ধ করবে এবং আপনার অভিজ্ঞতাকে অনেক বাড়িয়ে দিবে।

ভিক্টোরিয়া মেমোরিয়াল এর পূর্ব নাম কি ছিল 


১৯০১ সাল থেকে ভিক্টোরিয়া মেমোরিয়াল স্মৃতিসৌধ নির্মাণের প্রস্তাব গৃহীত হয় এবং পুরো পাঁচ বছর ধরে এর পরিকল্পনা বাস্তবায়ন করতে সময় লাগে। এরপর ১৯০৬ সালের জানুয়ারি মাস থেকে এই স্মৃতিসৌধ নির্মাণের কাজ শুরু হয় এবং ১৯২১ সালে এর নির্মাণ কাজ শেষ হয়। তবে এই স্মৃতিসৌধ নির্মাণের পূর্বে এখানে কোন সৌধ বা বিল্ডিং তৈরি ছিল না যার কারণে এর কোন পূর্ব নাম নেই। দীর্ঘ ১৫ বছর নির্মাণ কাজ শেষ করার পর ২০২১ সাল থেকে এটি জনগণের জন্য উন্মুক্ত করে দেয়া হয় এবং এর পূর্ব নাম এবং পরবর্তী নাম একই ভিক্টোরিয়া মেমোরিয়াল স্মৃতিসৌধ।

ভিক্টোরিয়া ভারতে কি নামে পরিচিত


রানী ভিক্টোরিয়ার পুরো নাম হলো আলেকজান্দ্রিনা ভিক্টোরিয়া। তিনি ১৮১৯ সাল বা ২২ সালের জানুয়ারি মাস থেকে ১৯০১ সাল পর্যন্ত যুক্তরাজ্য ও ব্রিটিশ সাম্রাজ্যের রানী হিসেবে শাসনকাজ পরিচালনা করেন। ১৮৩৭ সালের ২০ জুন তিনি রানী হিসেবে অভিষিক্ত হন এবং এরপর থেকে তিনি অত্যন্ত সফলতার সাথে ব্রিটিশ এবং ভারত সাম্রাজ্য শাসন করেন। পরবর্তীতে ১৮৭৬ সালের মে মাসে তিনি ভারত সম্রাজ্ঞী উপাধিতে ভূষিত হন।

শেষ বক্তব্য


প্রিয় বন্ধুরা আপনারা যদি ভিক্টোরিয়া মেমোরিয়াল স্মৃতিসৌধের যান তাহলে আপনাদের অনেক অভিজ্ঞতা হবে আর অভিজ্ঞতার জন্য এমন একটি জায়গায় যাওয়া প্রয়োজন যেখানে আমাদের চিন্তাধারা বিকশিত হয় তাই আপনারা অবশ্যই ভিক্টোরিয়া মেমোরিয়াল একবার প্রদক্ষিণ করে আসবেন। এই ভিক্টোরিয়া মেমোরিয়ালে রয়েছে অনেক মনোরম পরিবেশ



এর প্রবেশদ্বারে রয়েছে দুই পাশে দুটি জলধারা এবং এই জলধারার ওপরে রয়েছে অনেক বেঞ্চ তৈরি করা যার উপর বসে আপনি অনেক সময় কাটাতে পারবেন। তবে এর মধ্যে প্রবেশ করলে এবং অনেক সময় কাটাতে চাইলে আপনাকে অবশ্যই বাইরে থেকে খাবার নিয়ে যেতে হবে। আপনি এই মেমোরিয়াল এর ভেতরে শুধু বিশুদ্ধ খাবার পানি পাবেন।


তাই আপনি অবশ্যই সুযোগ পেলে একবার ভি করিয়া স্মৃতিসৌধে ঘুরে আসবেন আপনার অনেক ভালো লাগবে এবং অভিজ্ঞতা ও বাড়বে।







এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url