আমার প্রিয় খেলা - অনুচ্ছেদ সম্পর্কে জেনে নিন

আমাদের শিক্ষার্থীদের বাংলা দ্বিতীয় পত্র পরীক্ষায় অনুচ্ছেদ লিখতে হয়। অনেক সময় আমার প্রিয় খেলা অনুচ্ছেদ লিখতে আসে। তাই আমি আমার প্রিয় খেলা অনুচ্ছেদ যথাযথভাবে লিখার চেষ্টা করেছি। আমি আশা করি তোমরা যদি পরীক্ষায় আমার প্রিয় খেলা অনুচ্ছেদ লিখো তাহলে ভালো নম্বর পাবে।

Image

ক্রিকেট বর্তমানে জনপ্রিয় একটি খেলা। তাই আমি আমার প্রিয় খেলা অনুচ্ছেদ ক্রিকেট বিষয়ে লিখার চেষ্টা করেছি। আমি আশা করি তোমাদেরও আমার প্রিয় খেলা অনুচ্ছেদ ভালো লাগবে। নিচে আমার প্রিয় খেলা অনুচ্ছেদ বিস্তারিত লিখা হলো -

আমার প্রিয় খেলা অনুচ্ছেদ 

খেলা সকল মানুষই ভালোবেসে থাকেন। তবে পছন্দের বিষয় থাকে আলাদা। আর প্রতিটি মানুষের মতো আমিও খেলা পছন্দ করি কারণ খেলার মাঝে খুঁজে পাওয়া যায় অনাবিল আনন্দ। বাংলাদেশে অনেক ধরনের খেলা রয়েছে।আর কাবাডি হলো বাংলাদেশের জাতীয় খেলা। কিন্তু আর আমার পছন্দের খেলা হলো ক্রিকেট খেলা। ক্রিকেট যদিও বিদেশি খেলা তবুও বর্তমানে ক্রিকেট খেলাকে ক্রিড়া জগতের রাজা বলা হয়।

আরো পড়ুনঃ  নারীর ভূমিকা - সমাজে নারীর ভূমিকা - অনুচ্ছেদ জেনে নিন

ক্রিকেট খেলার উৎপত্তি হয় ইংল্যান্ডে। যদিও এটি বিদেশি খেলা তবুও ছোট বড় সকলেই এই খেলা বর্তমানে অনেক পছন্দ করেন। বাংলাদেশের তরুণ সমাজ বেশিরভাগই ক্রিকেট খেলা পছন্দ করে। বাংলাদেশের জাতীয় ক্রিকেট দল সারা বিশ্বেই সুনাম কুড়িয়েছে। ক্রিকেট খেলা দেখার সময় একটি রোমাঞ্চকর মুহূর্ত তৈরি হয়। সারা বিশ্বে বর্তমানে তিন ধরনের ক্রিকেট খেলা রয়েছে তা হল - টেস্ট ম্যাচ, ওয়ানডে এবং টি-টোয়েন্টি ম্যাচ।

তবে ওয়ানডে এবং টি-টোয়েন্টি ম্যাচে সবচেয়ে বেশি আনন্দ উপভোগ করা যায়। কারন ক্রিকেট খেলার প্রতিটি বলে রয়েছে অনিশ্চয়তার আনন্দ। ওয়ানডে ক্রিকেট ম্যাচ সাধারণত ৫০ ওভার এবং টি-টোয়েন্টি ২০ ওভারের হয়ে থাকে। ক্রিকেটের সবচেয়ে আনন্দময় মুহূর্ত হয় যখন ৪,৬ এবং বিরোধী দলের উইকেট পতন হয়। আর ক্রিকেট খেলার সবচেয়ে মজার দিক হচ্ছে বল শেষ না হওয়া পর্যন্ত বোঝা মুশকিল কোন দল জয়ী হবে।

আরো পড়ুনঃ  বয়স্ক ভাতা - অনুচ্ছেদ সম্পর্কে জেনে নিন

আর এ কারণে খেলার শেষের দিকের জনপ্রিয়তা আরও বৃদ্ধি পায়। ক্রিকেট খেলায় এমন অনেক খেলোয়াড় আছেন যিনি সব বিষয়েই পটু। আর এসব খেলোয়াড়দের চৌকোস খেলোয়ার নামে অভিহিত করা হয়। যারা ক্রিকেট খেলে তাদের দৈহিক সবলতা এবং হাতের কব্জির বিশেষ শক্তির দরকার হয়। ক্রিকেট খেলার নিয়ম-কানুন ও খুব সু নিয়ন্ত্রিত। যে দল বেশি রান অথবা উইকেট সংগ্রহ করে সেই দল জয়ী হয়।

শেষ কথা

ক্রিকেট খেলায় সবচেয়ে বেশি প্রয়োজন হয় ধৈর্য এবং চোখের তীক্ষতা। আর এই ক্রিকেট খেলা বর্তমানে আন্তর্জাতিক পর্যায়ে খুব বেশি প্রসিদ্ধ। বাংলাদেশের ক্রিকেটারেরাও একদিন বিশ্বকাপ জিতবে আমরা এটাই আশা করি।

আরো পড়ুনঃ গ্রীন হাউজ প্রতিক্রিয়া অনুচ্ছেদ সম্পর্কে জেনে নিন

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা, তোমরা একটু বড় অনুচ্ছেদ পড়ে রাখার চেষ্টা করবে কারণ মনে রেখো অনুচ্ছেদ হলো রচনার সংক্ষিপ্ত রূপ। আর এতে তোমাকে টার্গেট করতে হবে ১০ মার্ক। তুমি যদি একেবারে ছোট অনুচ্ছেদে লিখ তাহলে ১০ মার্ক তুমি কখনো অর্জন করতে পারবে না। তাই একটু বড় অনুচ্ছেদ পড়ে রাখলে লিখার মাঝে ভুলে গেলেও তুমি মানসম্মত একটি অনুচ্ছেদ লিখতে পারবে। তোমরা ঢালাওভাবে অনুচ্ছেদ না লেখে প্যারা আকারে লিখার চেষ্টা করবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url